শিশুদের জন্য নিরাপদ ”চাইল্ড মোড” এ্যাপস তৈরী নীলের

নিজস্ব প্রতিবেদক

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৫:৪০ পিএম, ৬ জুলাই ২০২০ সোমবার

গ্যারেজ থেকে শুরু অ্যাপল, গুগল, ফেসবুকের মতো অনেক সৃষ্টি এখন টেক দুনিয়া মাতাচ্ছে। এতটা বড় পরিসরে না হলেও এমনি এক নতুন এ্যাপভিত্তিক অপারেটিং সিস্টেম তৈরীর প্রোটোটাইপ তৈরী করে নেট দুনিয়ায় রাতারাতি আলোচনার ঝড় তুলেছেন তিনি। অল্প বয়সেই দেশে টেক আইকন হিসেবেও পরিচিতি মিলেছে তার।

তরুন এ উদ্যেক্তা হলেন নীলেক্স লিমিটেডের কর্ণধার হাবিবুর রহমান নীল (২৪)। তিনি রাজশাহীর মোহনপুর উপজেলার ধুরইল ইউপির ধুরইল গ্রামের ফজর আলী ফাতেমা আফরোজ দম্পতির ছেলে।

বর্তমান প্রযুক্তির যুগে নেট দুনিয়ায় শিশুরা সব থেকে বেশি ঝুকিতে রয়েছেন। শিশুদের ভবিষ্যত চিন্তা করে তাদের সামাজিক ও মৌলিক চরিত্র গঠনের জন্য নিরাপদ ফোন ও ইন্টারনেটের ব্যবহার নিশ্চিত করার চিন্তা থেকেই “চাইল্ড মোড” এর উদ্ভাবন।

অনলাইনে শিশুদের ব্যাপক উপস্থিতি সত্বেও তাদের ডিজিটাল দুনিয়ার বিপদ থেকে সুরক্ষিত রাখতে এবং নিরাপদ অনলাইন কনটেন্ট ব্যবহারের সুযোগ বৃদ্ধির লক্ষ্যে খুব সামান্যই কাজ হয়েছে। ইন্টারনেটসহ বিভিন্ন প্রযুক্তি তৈরি করা হয় বড়দের জন্য। ছোটদের কথা চিন্তা করেও এগুচ্ছে অনেক নির্মাতা। তবে শিশু ও তরুণ জনগোষ্ঠী ক্রমবর্ধমানহারে এটি ব্যবহার করছে। ডিজিটাল প্রযুক্তি ক্রমবর্ধমানহারে দিন দিন শিশুদের জীবন ও ভবিষ্যৎকে প্রভাবিত করছে। দিন যত এগুচ্ছে শিশুরা অনলাইনে তত বেশি সময় ব্যয় করছে। তাদেরকে অনলাইনে নিরাপদ রাখা আমাদের মৌলিক দায়িত্ব।

এ্যাপসটি শিশুদের জন্য কেন প্রয়োজন ? তা বোঝাতে উধাহরণ হিসেবে দেখাযাক, শিশুরা ফোন হাতে পেলে ইন্টারনেটে বা ইউটিউবে অনেক কিছু দেখে ফলে আপনার ফোনে আপনার অজান্তে এমন কিছু ভিডিও, ছবি, ম্যাসেজ বা নোটিফিকেশন আছে যা বাচ্চাদের জন্য নিরাপদ নয়। আপনার সন্তান যখন ফোন ব্যবহার করছে তখন আপনার অগোচরে এমন কিছু ফাংশন এ প্রবেশ করে যা পরবতীতে আপনাকে বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। এই ধরণের সমস্যা থেকে উত্তরণের উপায় হিসেবে কাজ কবরে ঈযরষফ গড়ফব ( চাইল্ড মোড ) যা সক্রিয় করার মাধ্যমে বাচ্চারা শতভাগ নিরাপদ ফোন ও ইন্টারনেট ব্যবহার করতে পারবে এমনটাই প্রত্যাশা নির্মাতার।

এ্যাপভিত্তিক অপারেটিং সিস্টেম সম্পর্কে হাবিবুর রহমান নীলের কাছে জানতে চাইলে তিনি জানান, সারা পৃথিবীতে প্রায় শতকরা ৮০ ভাগ মানুষ বর্তমানে এ্যান্ড্রুয়েড ফোনে নেট দুনিয়ার বিভিন্ন অপারেটিং সিস্টেম ব্যবহার করছে। সাধারণত শিশুদেরকে আমরা আলাদা ফোন ব্যবহার করতে দেইনা।

একারণে শিশুরা তাদের বাবা ও মায়ের ফোন বেশি ব্যবহার করে থাকে। একই ফোনে দুই ধরণের অপারেটিং সিস্টেম ব্যবহার নিশ্চত করার জন্য এ্যাপভিত্তিক অপারেটিং সিস্টেম “ চাইল্ড মোড ”। “চাইল্ড মোড ” এ্যাপ এ রয়েছে ৫০ এর বেশি এপ্লিকেশন, গেইম, সিকিউরিটি টুলস, অনলাইন স্কুল, টিভি, বাংলাদেশের সকল দর্শনীয় স্থান এর ভিজুয়্যাল কন্টেন্টসহ অনেক কিছু। এ্যাপসটি বাচ্চাদের জ্ঞান অর্জণের সাথে সাথে নিরাপদ ইন্টারনেট ও ফোন ব্যবহারকে আরো আনন্দদায়ক শিক্ষামুলক ডিভাইস।

এই বিশাল কাজ বাস্তবায়ন করতে প্রচুর অর্থের প্রয়োজন। বর্তমানে কোন স্পন্সার না থাকায় অল্প সময়ের মধ্যে সরকারি সহযোগিতা প্রয়োজন এমনটিই আশা করছেন “চাইল্ড মোড” এ্যাপটির নির্মাতা হাবিবুর রহমান নীল ।

যদি সবকিছু ঠিক থাকলে আগামী ২০২১ সালের শুরুতে পাওয়া যাবে শিশুদের জন্য নির্মাণ ঝুকিবিহীন নিরাপদ শিক্ষামূলক “চাইল্ড মোড” এ্যাপস। এ্যাপসটি বাজারে আসলে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে নতুন এক অধ্যায়ের শুভ সুুচনা করবে এমনটিই প্রত্যাশা এ্যাপস নির্মাতা নীলের।

স/মা