স্বপ্ন পূরণ

পার্থ ঘোষ

নিউজরাজশাহী.কম

প্রকাশিত : ০৪:০৬ পিএম, ৫ জুন ২০২১ শনিবার

পার্থ ঘোষ। ফাইল ছবি

পার্থ ঘোষ। ফাইল ছবি

বাংলাদেশের ব্যান্ড সংগীতের লিজেন্ড তারকা আইয়ুব বাচ্চুর একটা জনপ্রিয় গান ‘আমি স্বপ্নেও ভাবি নাইরে, তুই ছেড়ে যাবি মোরে.....এত ভালো এত বাসা’ হ্যাঁ; আজকের বিষয় স্বপ্ন।

স্বপ্নে যেটা ভাবা যায় কোন ক্ষেত্রে ঘটে তার উল্টো ঘটনা। আবার স্বপ্নে যেটা ভাবা হয়নি অনেক ক্ষেত্রে বাস্তবে সেটাই ঘটে। প্রত্যেক মানুষেরই রয়েছে ভিন্ন ভিন্ন স্বপ্ন। স্বপ্ন বাস্তবায়নের জন্য আমরা প্রতিনিয়ত ছুটে চলি প্রবাহমান নদীর মতই। বেঁচে থাকার জন্য কল্পনাশক্তি ও স্বপ্ন রয়েছে অক্সিজেন ও খাদ্যের ভূমিকায়।

স্বপ্ন নিয়ে লেখা হয়েছে উপন্যাস, কবিতা এবং নির্মিত হয়েছে নাটক, প্রামাণ্যচিত্র প্রভৃতি। সন্তান গর্ভে আসার পরই পিতা-মাতার স্বপ্ন আবর্তিত হয় সন্তানকে নিয়ে। সন্তানকে নিয়ে পিতা-মাতা নতুন কল্পনালোকে বিচরণ করে, যার কেন্দ্রীয় ভূমিকায় অবর্তীণ হয় সন্তান। প্রেমিক-প্রেমিকা যুগলের প্রণয়ের রাজ্যে সৃষ্টি হয় কতশত সপ্নের মায়াজাল।

সমাজে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ কৃষক, দিনমজুর, সাংবাদিক, ব্যবসায়ী নানা রকমের স্বপ্নের মধ্যে মশগুল থাকেন। পিতা-মাতা তাদের কোন স্বপ্ন হয়তোবা বাস্তবায়ন করতে পারেননি, সেই স্বপ্ন বাস্তবায়ন করতে সন্তানকে চাপ প্রয়োগ করেন। তারা একটি বারও চিন্তা করেন না সন্তানের স্বপ্ন ভিন্ন হতে পারে।

একটি শিশু যখন ছোট থাকে তখন তার প্রিয় চকলেট, একটু বড় হলে বাইসাইকেল এবং বয়াঃসন্ধি কালে বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ তরুণ-তরুণীর প্রিয় ঠোঁট। জীবনের ক্যালকুলাস আর বিজ্ঞানী নিউটনের আবিষকৃত ক্যালকুলাসের পর্যায়ক্রমিক আন্তরীকরনের মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

এই মুর্হুতে মনে পড়ে যায় তৎকালীন বলিউডের সুপারহিট ছায়াছবি ‘ধুম’ এর উদয় চোপড়ার বিয়ে ও সন্তান নিয়ে স্বপ্নের কথা। মানুষের স্বপ্ন কী স্থির নাকি পরিবর্তনশীল? বর্তমানকালের তারুণ্যের স্বপ্ন সর্বাধিক আবর্তিত হয় সোনার হরিণ ‘বিসিএস’ পরীক্ষাকে কেন্দ্র করে। ক্ষমতা, টাকা ও সম্মান সবই রয়েছে।

বিসিএস ছাড়া অন্যান্য ভালো চাকুরীর প্রতি ঝোঁক খুব একটা বেশী চোখে পড়ে না। অসম দৌঁড়ে তারুণ্যের অবিরাম গতিতে ছুটে চলা। অনেক ছেলে-মেয়ে শুধুমাত্র বিসিএস অভিনয়ে বিভোর হয়। প্রকৃত চাকুরী প্রস্তুতি নামমাত্র কিন্তু ঐ সুযোগে পরিচিত সমাজে নিজেকে একজন স্বচ্ছ চাকুরীর পরীক্ষার্থী হিসেবে উপস্থাপন করা।যাদের পিতার আঢেল সম্পদ রয়েছে তারা বাড়ী থেকে প্রত্যেক মাসে নিশ্চিতে মোটা অংকের টাকা পেয়ে যায় এবং বন্ধু-বান্ধব, প্রেমিকে-প্রেমিকা নিয়ে ফূর্তিতে মাতোয়ারা হয়ে উঠেন বিসিএস প্রস্তুতির লেবাস ধারণ করে।

অন্যদিকে গ্রামের প্রান্তিক কৃষক অথবা নিম্ন আয়ের মানুষ এনজিও থেকে ঋণের টাকা নিয়ে সন্তানকে লেখা-পড়ার খরচ যোগানদেন এবং ঐ সন্তান টিউশনি করিয়ে স্বপ্ন বাস্তবায়নে অগ্রগামী তরঙ্গের ন্যায় যাত্রা করেন এবং অধিকাংশ ক্ষেত্রেই সফলভাবে উত্তীর্ণ হন।

স্বপ্ন দেখা খুবই ভালো। কিন্তু বাস্তবায়ন বড়ই কঠিন। যে ব্যাক্তি তার স্বপ্ন বাস্তবায়নে যত বেশি সততা, পরিশ্রম ও একাগ্রতা স্থাপন করবেন ঐ ব্যাক্তি তত দ্রুত সফলকাম হবেন।

প্রত্যেক শুক্রবার ঢাকায় চাকুরীর পরীক্ষা অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছেলে-মেয়েরা ঢাকায় পরীক্ষা দিতে আসেন। এই চাকুরীর পরীক্ষাকে কেন্দ্র করে ঘটে নানা ঘটনা। যাদের বিত্তের অভাব নেই তারা রঙিন ঢাকায় পরীক্ষার বাহানায় উপস্থিত হয়ে রঙিন পানি এবং প্রেমিক-প্রেমিকা নিয়ে সুখ নিদ্রায় ব্যস্ত হয়ে উঠেন এবং শপিং মলে কেনাকাটা এবং ধারাবাহিক নাটকের ন্যায় ট্রেন অথবা বাস থেকে শুরু হয় নায়ক-নায়িকার বেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি আপলোড।

পরীক্ষার প্রশ্ন কেমন হবে কিংবা নিজ প্রস্তুতিই বা কেমন এটা গৌণ বিষয়, মুখ্য বিষয় ফেইসবুকের ছবিতে কয়টা লাইক পড়েছে, কয়টা কমেন্ট এসেছে ইত্যাদি।

পক্ষান্তরে অন্য চিত্র ও দেখা যায়, মাসের শেষার্ধে চাকুরীর পরীক্ষা, টিউশানির বেতন হয় নাই, মেসের বা হলের কোন বড় ভাইয়ের নিকট থেকে অর্থ ঋণ করে ঢাকায় পরীক্ষা দেয়া। যারা এ সুযোগও লাভ করেন না তাঁরা হয়তবা প্রিয় কোন চা বিক্রেতা মামা বা সেলুনের কোন প্রিয় ভাইয়ের কাছ থেকে টাকা নিয়ে চাকুরীর পরীক্ষা দিতে এই আলো ঝলমলে বায়ান্ন বাজার তিপান্ন গলির ঢাকায় আসেন।

উপরের দুটি ভিন্ন ভিন্ন প্রেক্ষপট চিন্তা করলে দেখা যায় অধিকাংশ ক্ষেত্রেই তারাই সফল যাদের জীবনে রয়েছে সততা, পরিশ্রম এবং স্বপ্ন বাস্তবায়নের অদম্য ইচ্ছশক্তি। সব স্বপ্ন সবারই পূরণ হয় না। ধ্রুবসত্য বচন।

যখন মানুষ ব্যর্থ হয়, তখন এ ধ্রুব সত্য নতুন করে উপলব্ধি করেন। এই ক্ষেত্রে রবার্ট ব্রুশোর সেই উক্তি ‘Failure is the pillar of success’ প্রযোজ্য নয়। কেননা বয়স ও সময় চলে গেলে নির্দিষ্ট স্বপ্ন বাস্তবায়ন সম্ভব নয়। যেখানে বয়স ও সময়ের নির্দিষ্ট সীমা নাই সেখানে ‘Failure is the pillar of success’ প্রযোজ্য। ব্যর্থতা মানুষকে ফিরিয়ে নিয়ে আসে তার স্রষ্টার কাছে।

ধর্মীয় রীতিতে উল্লেখ আছে ‘যা হয়েছে ভালো হয়েছে, যা হবে ভালো হবে’। এই সত্য তখনই উপলব্ধি হয় যখন কোন মানুষের স্বপ্ন ভঙ্গ হয়। সে যাই হোক আমারা স্বপ্ন দেখি এবং দেখব এবং স্বপ্ন বাস্তবায়নের জন্য ‘স্বপ্ন’ আউটলেটে নিয়মিত যাব এবং Bye 1 Get 1 সুবিধা নিয়ে বাজার করব। 


লেখক: ফ্রিল্যান্স লেখক
ধানমন্ডি, ঢাকা।
G-mail: [email protected]