বাংলাদেশকেও আপাতত টিকা নয়: ভারতীয় মুখপাত্র

বাংলাদেশকেও আপাতত টিকা নয়: ভারতীয় মুখপাত্র

বাংলাদেশে প্রায় সাড়ে ১৩ লাখ মানুষ ভারতে তৈরি অক্সফোর্ডের কভিড টিকার দ্বিতীয় ডোজের প্রতীক্ষায় থাকলেও নয়াদিল্লি জানিয়ে দিল আপাতত তারা টিকা দিতে পারছে না। শুক্রবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ মন্তব্য করেছে বলে জানায় আনন্দবাজার পত্রিকা।


১১:৪৬ এএম, ৫ জুন ২০২১ শনিবার

কাঁচা কলার স্বাস্থ্য উপকারিতা

কাঁচা কলার স্বাস্থ্য উপকারিতা

কলা আমাদের কাছে খুবই পরিচিত এবং সেই সাথে সহজলোভ্য একটি ফল। কলা যেমন সুস্বাদু তেমনই এটি পুষ্টিগুণেও ভরপুর। তবে কলার একটি আলাদা বৈশিষ্ট্য আছে। আর তা হলো ফল হিসেবে যেমন এর কদর আছে, তেমনি সবজি হিসেবেও এর কদর কিন্তু কম নয়।


০৫:৩৭ পিএম, ১ জুন ২০২১ মঙ্গলবার

রাজশাহীতে দুশ্চিন্তা বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস

রাজশাহীতে দুশ্চিন্তা বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস

প্রতিবেশী দেশ ভারতের পরে এবার দেশেও ব্ল্যাক ফাঙ্গাসের লক্ষণ নিয়ে কয়েকজন রোগীর চিকিৎসা চলছে। এ ছাড়া দেশে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া এক রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের উপস্থিতি সন্দেহ করা হচ্ছে। দেশে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী সন্দেহ হওয়ায় বাড়ছে দুশ্চিন্তা। এই নিয়ে চিন্তিত রাজশাহীর চিকিৎসকরাও।


০৫:১৪ পিএম, ১ জুন ২০২১ মঙ্গলবার

ব্ল্যাক ফাঙ্গাস সম্পর্কে যা জানা জরুরি

ব্ল্যাক ফাঙ্গাস সম্পর্কে যা জানা জরুরি

চিকিৎসা পরিভাষায় এই রোগকে চিহ্নিত করা হচ্ছে মিউকোরমাইকোসিস নামে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে শরীরে বাসা বাঁধে এই ছত্রাক। করোনা রোগীরা বেশি দিন আইসিইউ-তে থাকলে, কিংবা তাদের উপরে স্টেরয়েডের ব্যবহার বেশি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাস ঢুকে পড়ছে শরীরে।


০৫:৩৪ পিএম, ২৪ মে ২০২১ সোমবার

নখ দেখেই বুঝে নিন আপনি করোনায় আক্রান্ত কি-না!

নখ দেখেই বুঝে নিন আপনি করোনায় আক্রান্ত কি-না!

শরীরে মারাত্মক সব রোগের লক্ষণ হিসেবে নখ ভেঙে যাওয়া থেকে শুরু করে কালচে দাগ ইত্যাদি দেখা দিতে পারে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিস, কিডনি রোগসহ ইউরিক এসিড বা লিভারের সমস্যায় নখের রং পাল্টে যাওয়া বা ভেঙে যাওয়ার মতো লক্ষণ প্রকাশ পায়।


০৫:২৭ পিএম, ২৪ মে ২০২১ সোমবার

দেশে করোনায় আরও ১৭ মৃত্যু

দেশে করোনায় আরও ১৭ মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৭ হাজার ৬৮৭ জনে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ৯৭৮ জন। এর মধ্য দিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্ত শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ১৮ হাজার ৮৯৮ জনে। বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার এ তথ্য জানানো হয়েছে।


০৫:৫৮ পিএম, ৬ জানুয়ারি ২০২১ বুধবার

ঘুম থেকে উঠে যে কাজগুলো এড়িয়ে যাবেন

ঘুম থেকে উঠে যে কাজগুলো এড়িয়ে যাবেন

করোনা আবহে অনেকের জীবন বদলে গেছে। জীবন এখন অন্যরকম। যদি সকাল থেকেই এমনভাবে সাজান যেনো পুরোদিন পজিটিভ এনার্জি পান। কোনও একদিন প্রয়োজন হলে উঠলেন তবু ঠিক আছে কিন্তু একদিন এরকম আরেক দিন ওরকম করলে শারীরবৃত্তীয় বিষয়গুলি পুরোপুরি ঘেঁটে যায়৷


০৪:২২ পিএম, ৩ জানুয়ারি ২০২১ রবিবার

রাজশাহী বিভাগে করোনায় আরও একজনের মৃত্যু

রাজশাহী বিভাগে করোনায় আরও একজনের মৃত্যু

 রাজশাহী বিভাগে করোনায় আরও একজনের মৃত্যু হয়েছে। সোমবার বিভাগের রাজশাহীতে মৃত্যু হয় তার। এ নিয়ে বিভাগের আট জেলায় এখন পর্যন্ত করোনায় ৩৩৪ জনের মৃত্যু হলো। মঙ্গলবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, বিভাগে এ পর্যন্ত সর্বোচ্চ ২০২ জনের মৃত্যু হয়েছে বগুড়ায়। দ্বিতীয় সর্বোচ্চ ৫১ জনের মৃত্যু হয়েছে রাজশাহীতে।


০৫:২৭ পিএম, ২৪ নভেম্বর ২০২০ মঙ্গলবার

করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের, আক্রান্ত ২৪১৯

করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের, আক্রান্ত ২৪১৯

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪২৬ জনে। সোমবার (২৩ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এছাড়া, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ৪১৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা শনাক্ত হলো মোট ৪ লাখ ৪৯ হাজার ৭৬০ জনের।


০৪:০০ পিএম, ২৩ নভেম্বর ২০২০ সোমবার

করোনা নিষ্ফ্ক্রিয় করবে মাস্ক

করোনা নিষ্ফ্ক্রিয় করবে মাস্ক

করোনাভাইরাসের কারণে মাস্ক হয়ে গেছে মানুষের নিত্যসঙ্গী। তবে এই মাস্ক ভাইরাস বা জীবাণু ঠেকাতে কতখানি কার্যকর, তা নিয়ে রয়েছে বিতর্ক। এ পরিস্থিতিতে মাস্ক নিয়ে সুখবর দিলেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। তারা এমন একটি মাস্ক তৈরি করেছেন, যেটি করোনাসহ বিভিন্ন জীবাণু `নিষ্ফ্ক্রিয়` করতে সক্ষম।


১১:৩৮ এএম, ১১ নভেম্বর ২০২০ বুধবার

এই সময়ে খুসখুসে কাশি হলে কী করবেন?

এই সময়ে খুসখুসে কাশি হলে কী করবেন?

প্রকৃতিতে একটু একটু করে এগিয়ে আসছে শীত। ঋতু পরিবর্তনের এ সময়ে শারীরিক যেসব সমস্যা দেখা যায় তার মধ্যে শুকনো কাশি অন্যতম। অনেক সময় কাশির জন্য কেউ কেউ সারারাত ঘুমাতে পারেন না। এসময়ে কাশির সঙ্গে গলাব্যথা ও শ্বাসকষ্টও হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই চিকিৎসকের কাছে ছোটেন।


১১:৩৫ এএম, ১১ নভেম্বর ২০২০ বুধবার

বিশ্বে করোনায় আক্রান্ত ৫ কোটি ১৩ লাখ ছাড়ালো

বিশ্বে করোনায় আক্রান্ত ৫ কোটি ১৩ লাখ ছাড়ালো

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত রোগীর সংখ্যা ৫ কোটি ১৩ লাখ ছাড়িয়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী- বুধবার (১১ নভেম্বর) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ১৩ লাখ ৭৫ হাজার ৫০ জনে।


১১:২৩ এএম, ১১ নভেম্বর ২০২০ বুধবার

২৪ ঘণ্টায় করোনায় ১৬ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৯

২৪ ঘণ্টায় করোনায় ১৬ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৯

দেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরো ১৬ জনের মৃত‌্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃত‌্যুর সংখ‌্যা দাঁড়ালো ৬ হাজার ১০৮ জনে। এছাড়া নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরো ১ হাজার ৬৯৯ জনের দেহে। এখন পর্যন্ত দেশে মোট শনাক্ত হলো ৪ লাখ ২৩ হাজার ৬২০ জন করোনা রোগী।


০৪:০১ পিএম, ১০ নভেম্বর ২০২০ মঙ্গলবার

করোনায় আরো ২৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬৮৩

করোনায় আরো ২৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬৮৩

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৯২ জনে। এছাড়া, নতুন করে ১ হাজার ৬৮৩ জনের শরীরে কোভিড-১৯ ভাইরাস শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৪ লাখ ২১ হাজার ৯২১ জনে।


০৬:২৮ পিএম, ৯ নভেম্বর ২০২০ সোমবার

দেশে করোনায় আরও ১৮ জনের মৃত্যু, শনাক্ত ১৪৭৪

দেশে করোনায় আরও ১৮ জনের মৃত্যু, শনাক্ত ১৪৭৪

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ছয় হাজার ৬৭ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৪৭৪ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ২০ হাজার ২৩৮ জনে। রোববার (৮ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


০৫:২৮ পিএম, ৮ নভেম্বর ২০২০ রবিবার

দেশে করোনায় আরও ১৩ মৃত্যু, শনাক্ত ১২৮৯

দেশে করোনায় আরও ১৩ মৃত্যু, শনাক্ত ১২৮৯

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৬ হাজার ৪৯ জনে দাঁড়িয়েছে। এছাড়া, নতুন করে ১ হাজার ২৮৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৪ লাখ ১৮ হাজার ৭৬৪ জনে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে শনিবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


০৪:৫৫ পিএম, ৭ নভেম্বর ২০২০ শনিবার

আটদিন করোনায় মৃত্যু নেই রাজশাহী বিভাগে

আটদিন করোনায় মৃত্যু নেই রাজশাহী বিভাগে

রাজশাহী বিভাগে টানা আটদিন করোনাভাইরাসে কারও মৃত্যু হয়নি। সর্বশেষ গত ২০ অক্টোবর বিভাগে দুইজনের মৃত্যু হয়েছিল। এরপর ২৮ অক্টোবর পর্যন্ত এ বিভাগে কারও মৃত্যু হয়নি। তবে গত ২৪ ঘণ্টায় বিভাগে ৪৭ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। মঙ্গলবার নমুনা পরীক্ষায় তাদের করোনা শনাক্ত হয়। বুধবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন।


০৪:২৮ পিএম, ২৯ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

বিশ্বে করোনায় আক্রান্ত ৪ কোটি ১৬ লাখ ছাড়াল

বিশ্বে করোনায় আক্রান্ত ৪ কোটি ১৬ লাখ ছাড়াল

বিশ্বব্যাপী প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে আক্রান্তের হয়ে মৃত্যুর সংখ্যা ১১ লাখ ৩৬ হাজার ছাড়িয়েছে। করোনার সার্বক্ষণিক তথ্য রাখা জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৮টা নাগাদ বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ১১ লাখ ৩৬ হাজার ৪৯৫ জনের। এদের মধ্যে প্রায় অর্ধেক মারা গেছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারতে।


০১:৩১ পিএম, ২৩ অক্টোবর ২০২০ শুক্রবার

কিডনি সুস্থ রাখতে যা খাবেন

কিডনি সুস্থ রাখতে যা খাবেন

দিন দিন বেড়েই চলেছে কিডনির সমস্যা। সাধারণত কিছু অসতর্কতার জন্যই দেখা দেয় এই ধরনের সমস্যা, যা পরবর্তীতে কিডনি ড্যামেজের কারণে পরিণত হয়। তবে কিছু খাবার আছে, যা কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে থাকে। এই খাবারগুলো নিয়মিত খেলে কিডনি রোগের ঝুঁকি অনেকটাই কমে যায়। আসুন জেনে নেই সেই খাবারগুলো সম্পর্কে।


১১:১৪ এএম, ২০ অক্টোবর ২০২০ মঙ্গলবার

স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে যা করণীয়

স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে যা করণীয়

গোটা বিশ্বে নারীরা যে দুটি ক্যান্সারে আক্রান্ত  হয়ে বেশি মারা যান তার মধ্যে স্তন ক্যান্সার অন্যতম। সাধারণত স্তনে কিছু কোষ অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়ায়, অতিরিক্ত কোষগুলো বিভাজনের মাধ্যমে টিউমার বা পিন্ডে পরিণত হয়। এছাড়াও নির্দিষ্ট কিছু জীবনধারা, জিনগত কারণে স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে।


০৫:২০ পিএম, ১২ অক্টোবর ২০২০ সোমবার

বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ৬৮ লাখ ছাড়িয়েছে

বিশ্বে করোনায় আক্রান্ত ৩ কোটি ৬৮ লাখ ছাড়িয়েছে

বিশ্বে করোনায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৩ কোটি ৬৮ লাখ ছাড়িয়েছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্য অনুযায়ী, শনিবার (১০ অক্টোবর) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৬৮ লাখ ২ হাজার ৭০৮ জনে পৌঁছেছে।


০৪:৪৩ পিএম, ১০ অক্টোবর ২০২০ শনিবার

এই সময় জ্বর হলে কী করবেন

এই সময় জ্বর হলে কী করবেন

ঋতু পরবর্তনের এই সময় অনেকেরই জ্বর হচ্ছে। করোনাকালে একটু গা-গরম হলেই সবাই দুশ্চিন্তায় ভূগছেন। কেউ আবার ভয়ে অন্যকে জানতে দিতে চাচ্ছেন না জ্বরের খবর। সঙ্গে ঠান্ড- কাশি কিংবা গলা ব্যথা থাকলে তো কথাই নেই। করোনার আতঙ্কে অনেকে ভুলেই যাচ্ছে সাধারণ ইনফ্লুয়েঞ্জার কথা।অথচ ঋতু পরিবর্তনের সঙ্গে এটিও অনেকেরই হয়।


১২:০৮ এএম, ২ অক্টোবর ২০২০ শুক্রবার

রোববার থেকে শুরু ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন

রোববার থেকে শুরু ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন

সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে মুখে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপন করা হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশবাসীর কাছে আমার আবেদন ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর থেকে একটি শিশুও যেন বাদ না পড়ে। সকল শিশুকে যেন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। কেউ বাদ পড়লেও তাদেরকে পরবর্তী সময়ে টিকা খাওয়ানো হবে।’


১১:৫৫ পিএম, ১ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

বড়াইগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সের ৫০ শয্যার নতুন ভবনের উদ্বোধন

বড়াইগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সের ৫০ শয্যার নতুন ভবনের উদ্বোধন

নাটোরের বড়াইগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। শনিবার বিকেলে নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস প্রধান অতিথি হিসেবে ৫০ শয্যা বিশিষ্ট চার তলার নতুন ভবন উদ্বোধন করেন।


০৯:০২ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২০ শনিবার